• Homeopathybd-add-Leaderboar

ধুমপানের টিকা

ad 600x70

শখের বশে অনেকেই ধুমপান শুরু করলেও একপর্যায়ে সব ধুমপায়ীর কাছেই তা পরিণত হয় দুঃস্বপ্নে। তখন এই নেশার টান এমনই প্রবল হয়ে ওঠে যে এটিকে ত্যাগ করা অনেকের পক্ষেই হয়ে ওঠে প্রায় দুঃসাধ্য। তবে এবার ধুমপান যারা ত্যাগ করতে অনেকদিন ধরেই কসরত করে আসছেন তাদের জন্য সুখবর দিয়েছেন আমেরিকার উইল কর্নেল মেডিকেল কলেজের বিজ্ঞানীরা। তারা নিকোটিন আটকাতে একটি কার‌্যকরী টিকা আবিস্কারের পথে অনেকদূর এগিয়ে গেছেন বলে জানিয়েছেন।
বিজ্ঞানীরা দেখেছেন, ধুমপানে অভ্যস্থ একজন ব্যাক্তির মস্তিস্কে নিকোটিনের চাহিদা প্রবল আকার ধারণ করলে সে সিগারেট পান করতে উদ্দত হয়। মস্তিস্কে এই নিকোটিনের চাহিদা কোনভাবে রোধ করা গেলে ধুমপানের অভ্যাস থেকে অনেকটাই মুক্তি মিলতে পারে। সম্প্রতি আমেরিকার বিজ্ঞানীরা এমন একটি ওষুধ আবিস্কারের কথা প্রকাশ করা হয়েছে সাইন্স ট্রান্সলেসনাল মেডিসিন জার্নালে। বিজ্ঞানীরা বলছেন এই ওষুধ প্রয়োগে দেহে নিকোটিন প্রবাহ বাধাগ্রস্থ করা সম্ভব। ইদুরের ওপর এই ওষুধ প্রয়োগ করে অভাবনীয় সাফল্য পেয়েছেন তারা। দেখা গেছে, এই ওষুধ মস্তিস্কে নিকোটিন পৌঁছানোর মাত্রা প্রায় ৮৫ শতাংশ বাধা দিতে সক্ষম।

যদিও এর উপর এখনো অনেক গবেষণা বাকি। মানুষের ওপর এই টিকা প্রয়োগে আরো বেশ কয়েক বছর সময় লাগতে পারে।


Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।


*


online partners namaj.info bd news update 24 Add

Read previous post:
হিজড়া

হিজড়া, প্রকৃতির বিচিত্র খেয়ালের এক দুর্ভাগা শিকার ! রণদীপম বসু … স্মৃতি হাতড়ালে এখনো যে বিষয়টা অস্পষ্ট হয়ে ধরা পড়ে,...

Close