• Homeopathybd-add-Leaderboar

বাংলাদেশে ***বঙ্গবন্ধু স্যাটেলাইট *** মহাশূন্যে উঠবে ৩ বছরের মধ্যে

ad 600x70

৩ বছরের মধ্যে দেশের প্রথম স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু। বৃহস্পতিবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশন (বিটিআরসি) কার্যালয়ে ‘বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণ প্রক্রিয়ার অংশ হিসেবে পরামর্শক প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের স্পেস পার্টনারশিপ ইন্টারন্যাশনালের (এসপিআই) সঙ্গে চুক্তি সই অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।এসপিআইয়ের ব্যবস্থাপনা পরিচালক ব্রুস ক্রাসলসকি এবং বিটিআরসি’র চেয়ারম্যান জিয়া আহমেদ এ চুক্তি সই করেন।

অনুষ্ঠানে টেলিযোগাযোগমন্ত্রী বলেন, এ সরকারের প্রথম মন্ত্রিসভার বৈঠকে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণের প্রস্তাব করা হয়। এসপিআই এর সঙ্গে চুক্তির ফলে ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন আরো একধাপ এগিয়ে গেল।

এসপিআইয়ের ব্যবস্থাপনা পরিচালক ব্রুস ক্রাসলসকি বলেন, স্যাটেলাইট উৎক্ষেপণ করার পর বাংলাদেশ প্রতিবছর প্রায় ৫০ মিলিয়ন ইউএস ডলার আয় করতে পারবে।

বিটিআরসি সূত্রে জানা যায়, চুক্তি স্বাক্ষরের পর ৩ থেকে সাড়ে ৩ বছরের মধ্যে স্যাটেলাইটটি উৎক্ষেপণের জন্য পরামর্শক এসপিআই কাঠামো তৈরি, গ্রাউন্ড স্টেশন ব্যবস্থাপনা, বাজার মূল্যায়ন, স্যাটেলাইট বাজারজাতকরণ এবং স্থানীয় বিশেষজ্ঞদের প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি সব প্রয়োজনীয় কাজ শেষ করবে।

প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৩ হাজার কোটি টাকা। পরামর্শক প্রতিষ্ঠান এসপিআইকে দিতে হবে প্রায় ৯০ কোটি টাকা।

বিটিআরসি এরই মধ্যে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) কাছে কক্ষপথের ১০২ ডিগ্রি পূর্বে স্লট চেয়েছে। তবে বিটিআরসির এই স্লট আবেদনে আপত্তি জানিয়েছে ১৮টি দেশ। এসপিআই এসব দেশের সঙ্গে আলোচনায় বসে এর সমাধান করবে।

বর্তমানে দেশের স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলগুলো, ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান, ভি-স্যাট এবং রেডিওগুলো বিদেশি উপগ্রহের মাধ্যমে কাজ চালাচ্ছে।

বিটিআরসি’র হিসাবে, প্রতিটি টিভি চ্যানেল স্যাটেলাইটের ভাড়া বাবদ প্রতি বছর প্রায় ২ লাখ ডলার দিয়ে থাকে। বর্তমানে ১৯টি টিভি চ্যানেল ও অন্যান্য প্রতিষ্ঠান প্রায় ৪০ লাখ ডলার ভাড়া দিয়ে যাচ্ছে।

বাংলাদেশের নিজস্ব উপগ্রহ চালু করতে পারলে ভাড়া বাবদ অর্থ সাশ্রয়ের পাশাপাশি বৈদেশিক মুদ্রা আয় হওয়ার সম্ভবনা রয়েছে।


Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।


*


online partners namaj.info bd news update 24 Add

Read previous post:
ফোনে ব্যবহার করুন হিডেন ভিডিও রেকর্ডার !!!

হিডেন ভিডিও রেকর্ডার nokia symbian v3 ও v5 সেট এর একটি চমৎকার এপ্লিকেশন…… এর মাধ্যমে আপনি যে কারো video রেকর্ড...

Close