• Homeopathybd-add-Leaderboar

আসছে মাইক্রো-সিমের চাইতে ছোট ন্যানো-সিম ! ন্যানো সিম অনুমোদন করলো ইটিএসআই

ad 600x70

 

জার্মানির প্রযুক্তি কোম্পানি গিয়েচেক অ্যান্ড ডেভ্রিয়েন্ট এই ন্যানো সিম কার্ডের ঘোষণা দিয়েছে। এই সিমটির আকার হবে মাইক্রো-সিমের দুই তৃতীয়াংশ। কোম্পানিটি জানিয়েছে ন্যানো-সিম সম্বলিত মোবাইল ডিভাইসগুলো আরো পাতলা হবে। তাদের মতে এই সিমের মাধ্যমে ব্যবহারকারীরা আরো ভালো ওয়্যারলেস পারফরমেন্স পাবেন মোবাইল ডিভাইসগুলো থেকে।

আগামী বছরের মধ্যেই ন্যানো-সিম সম্বলিত মোবাইল ডিভাইস বাজারে পাওয়া যাবে।

প্রযুক্তির দিক থেকে গত বিশ বছরের মাঝে এই প্রথম সিম সার্কিটের ডিজাইনে এত বিশাল পরিবর্তন আসতে যাচ্ছে। যদিও মাইক্রো-সিম বাজারে এসেছে অনেকদিন হলো, কিন্তু আকার ছাড়া মাইক্রো-সিম এবং সাধারণ সিমের মাঝে কোন পার্থক্য। এই দুই সিম একই থিকনেস এবং সার্কিট ব্যবহার করে। আর তাই সাধারণ একটা সিমকে কেটে মাইক্রো-সিমে রূপান্তর করা সম্ভব। কিন্তু ন্যানো-সিমের ক্ষেত্রে ব্যাপারটা একদম ভিন্ন। এর ডিজাইন ও সার্কিট একদম ভিন্ন হবে ফলে এর জন্য প্রয়োজন হবে নতুন ডিভাইসের।

জিঅ্যান্ডডি’র তথ্যানুযায়ী ন্যানো-সিম ১২x৯ মিঃ-মিঃ (হাফ ইঞ্চির কম), মাইক্রো-সিম অপেক্ষা ৩০% ছোট হবে। এছাড়াও নতুন এই সিম কার্ডটির থিকনেস ১৫% কমানো হয়েছে। সাধারণ একটা সিম কার্ডের তুলনায় এই সিমটি হবে ৬০% ছোট। এর ফলে যে জায়গা খালি হবে সেখানে ডিভাইস নির্মাতারা অন্যান্য কম্পোনেন্ট, আরো বেশি মেমরি অথবা আরো বড় ব্যাটারি স্থাপনের জন্য ব্যবহার করতে পারবে।

জিঅ্যান্ডডি ইতোমধ্যেই তাদের এই ন্যানো-সিমটিকে বিভিন্ন মোবাইল নেটওয়ার্ক পরীক্ষামূলকভাবে ব্যবহার করছেন এবং এ বছরের মধ্যেই তারা এর জন্য ইউরোপিয়ান টেলিকমিউনিকেশন স্ট্যান্ডার্ড ইন্সটিটিউট থেকে এটি বাজারজাত করার জন্য প্রয়োজনীয় অনুমোদন পেয়ে যাবেন বলে আশা করছেন।

এই নতুন ন্যানো-সিমটিকে একটা অ্যাডাপ্টারের মাধ্যমে পুরনো সেট সমূহে ব্যবহার করা সম্ভব হবে বলে জানিয়েছেন। এই সিমটি আগামী ১৫ ই নভেম্বর ইউরোপে অনুষ্ঠিত ট্রেড-শোতে দেখানো হবে বলে উল্লেখ করেছে জিঅ্যান্ডডি।

Mobile simcard Giesecke & Devrient


Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।


*


 
homeopathy.com.bd
online partners namaj.info bd news update 24 Add

Read previous post:
ডিভোর্সের জন্য ফেসবুক স্ট্যাটাস দায়ী!

স্বামী তার ফেসবুকের রিলেশনশিপ স্ট্যাটাসে বিবাহিত শব্দটি না দেওয়ায় তাকে ডিভোর্স দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন লন্ডন প্রবাসী এক ভারতীয়র স্ত্রী। এ...

Close