• Homeopathybd-add-Leaderboar

আপনি বিশ্বের কত তম নাগরিক?

ad 600x70

র‍্যাপিড রেশিও চক্রাকারে বাড়তে থাকা ৭০০ কোটির জনসংখ্যার এই পৃথিবীতে আপনি কতনাম্বার মানুষ জানাতে এক অভিনব অনলাইন সফটওয়্যার বানিয়েছে বিবিসি। এ সফটওয়্যার আপনার জন্মতারিখের ভিত্তিতে বলে দেবে ৭০০ কোটি জনসংখ্যার বিশ্বের আপনার জন্মঅবস্থান কততম। এটি তৈরিতে তথ্যভিত্তিক সহায়তা দিয়েছে গ্ল্যোবাল ফ্রুটপ্রিন্ট নেটওয়ার্ক এবং ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ)। এ  প্রকল্পে আর্থিক সহায়তা দিয়েছে জাতিসংঘের পপুলেশন ফান্ড। সঙ্গে ছিল পপুলেশন ডিভিশনের কারিগরি ক্যালকুলেটর। তবে জন্মবছর ১৯১০ সালের আগে হলে এ সফটওয়্যার আপনাকে ফল দিতে পারবে না।

এ অভিনব বিবিসি জনসংখ্যা সফটওয়্যারের হিসাব বলছে বাংলাদেশে প্রতিঘণ্টায় ৩৫৫ মানবসন্তান জন্ম নিচ্ছে, মারা যাচ্ছেন ১০৩ জন আর প্রবাসী হচ্ছেন ৬৬ জন। এ গণনা চক্রের সমীকরণে বাংলাদেশে বার্ষিক জনসংখ্যা বৃদ্ধি হার ১.১ ভাগ। তাই ৭০০ কোটি মানুষের বিশ্বে আপনার জন্মসংখ্যা কত এর অঙ্কে তা এক ক্লিকেই জানা সম্ভব।

আর আপনি কততম জানতে পারেন জাস্ট এক ক্লিকে http://adf.ly/6M3JC  [ ক্লিক করার পর স্কিপ এড” এ ক্লিক করেন ]  বিবিসির এ লিঙ্কে গিয়ে আপনার জন্মতারিখ বসিয়ে নেক্সট বাটনে ক্লিক করলেই মুহূর্তেই মিলবে আপনার জন্মসংখ্যা। এ ছাড়াও দেশভিত্তিক অবস্থান জানতে পরের নেক্সট ক্লিক করে ‘কান্ট্রি’ অপশনে দেশের নাম লিপিবদ্ধ করে এন্টার বাটন চাপলেই পেয়ে যাবেন দেশের জন্মসংখ্যায় আপনি কততম।

তো চলুন জেনে নেওয়া যাক, এই বিশ্বে আপনি কততম নাগরিক।

ফেসবুকে আমি


Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।


*


online partners namaj.info bd news update 24 Add

Read previous post:
গলা ব্যথায় ডালিম

পুষ্টিকর ফল হিসেবে ডালিমের বেশ নামডাক আছে। অসুখবিসুখে পথ্য হিসেবে ডালিমের সমাদর অনেক আগে থেকেই। গলা ব্যথা সারাতেও ডালিম দারুণ...

Close