• Homeopathybd-add-Leaderboar

আগস্ট পর্যন্ত দেশের মোবাইল ফোন গ্রাহক ৯ কোটি ৫৫ লাখ ২৮ হাজার

ad 600x70

আগস্ট মাসে দেশে মোবাইল গ্রাহক বৃদ্ধি পেয়েছে মাত্র ৮ লাখ ১৪ হাজার। তাতে দেশের মোট কার্যকর মোবাইল সিমের সংখ্যা দাঁড়িয়েছে ৯ কোটি ৫৫ লাখ ২৮ হাজার। বৃহস্পতিবার সন্ধ্যায় এই হিসাব প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি।

এর আগে যেখানে প্রতি মাসে ১২ থেকে ১৬ লাখ পর্যন্ত নতুন গ্রাহক পেয়েছে মোবাইল ফোন অপারেটররা; সেখানে জুলাই মাস থেকে গ্রাহক বৃদ্ধির হার কমতে শুরু করেছে। জুলাই মাসেও সব মিলে মাত্র ৯ লাখ গ্রাহক যুক্ত হয়েছিল অপারেটরদের সঙ্গে।

প্রকাশিত হিসাব অনুসারে শীর্ষ অপারেটর গ্রামীণফোনের গ্রাহক ৩ কোটি ৯৮ লাখ ৩ হাজার। তবে যে সময় পর্যন্ত হিসাব প্রকাশ হয়েছে তার মাত্র দুই তিন দিন পরেই গ্রামীণফোনের গ্রাহক চার কোটি পেরিয়ে গেছে। গ্রামীণফোন সূত্রেই পাওয়া গেছে এ খবর।

দ্বিতীয় গ্রাহক সেরা অপারেটর বাংলালিংকের গ্রাহক এখন ২ কোটি ৫৭ লাখ ৪৩ হাজার। জুলাই মাসেও তাদের গ্রাহক ছিল ২ কোটি ৫৬ লাখ ২২ হাজার। রবি এই সময়ে দুই কোটি গ্রাহকের ল্যান্ডমার্ক অতিক্রম করেছে। আগস্টের শেষে তাদের গ্রাহক দাঁড়িয়েছে ২ কোট ১ লাখ ৪৪ হাজার। এই মাসে তারাই সবচেয়ে বেশী (৪ লাখ ৮৮ হাজার) গ্রাহক পেয়েছে। আগের মাসে তাদের গ্রাহক ছিল ১ কোটি ৯৬ লাখ ৫২ হাজার। একই সময়ে এয়ারটেলের গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৬৭ লাখ ৮৪ হাজার।

অন্যদিকে ছোট দুই অপারেটরের গ্রাহক আগস্ট মাসে কমেছে। সিটিসেল জুলাইয়ে ছিল ১৬ লাখ ৮৫ হাজার গ্রাহকে। আর আগস্টে এসে দাঁড়িয়েছে ১৬ লাখ ৮৩ হাজারে। অন্যদিকে রাষ্ট্রায়াত্ত্ব অপারেটর টেলিটক ১৩ লাখ ৯১ হাজার গ্রাহক থেকে আগস্ট মাসে এসে দাঁড়িয়েছে ১৩ লাখ ৬৭ হাজারে।

সংশ্লিষ্টরা বলছেন, মোট কার্যকর সিমের হিসেব দিয়ে অবশ্য কখনোই মোট গ্রাহক প্রকাশ করা যায় না। কারণ মাল্টিপল সিমের কারণেই প্রকৃত গ্রাহক সংখ্যা কার্যকর সিমের চেয়ে অনেক কম হবে।

সম্প্রতি প্রাকাশিত এরিকসনের এক হিসেবে দেখা গেছে, দেশের ৮১ শতাংশ গ্রাহক কেবল একটি সিম ব্যবহার করেন। অন্যদিকে ১৫ শতাংশ গ্রাহক দুইটি এবং আরো চার শতাংশ গ্রাহক আছেন যারা তিন বা তার চেয়ে বেশী সিম ব্যবহার করেন। গত মে মাসে এই হিসেব প্রকাশ করে এরিকসন।


Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।


*


 
homeopathy.com.bd
online partners namaj.info bd news update 24 Add

Read previous post:
Android এ নতুন দের যে জিনিসগুলো অবশ্যই জেনে রাখা উচিত।

নতুন ফোন হাতে পাওয়ার আন্দই আলাদা। কিন্তু নতুন ফোনে রয়েছে অনেক বৈচিত্রতা, কোন ব্রান্ডটি আপনার জন্য সেরা এবং একটি নুতন...

Close