• Homeopathybd-add-Leaderboar

যারা প্রেমে পড়েছেন বা পড়বেন পড়বেন- তাদের জন্য

ad 600x70

পুরুষের চেয়ে নারীরা বেশি চালাক। যারা প্রেমে পড়েছেন বা পড়বেন পড়বেন- তারা এ বিষয়টি খুব সহজেই বুঝতে পারবেন। কারণ, আপনি যত তাড়াতাড়ি একটি মেয়েকে পছন্দ করে ফেলবেন সেই মেয়ে বা যুবতী কিন্তা আপনাকে তত তাড়াতাড়ি পছন্দ করবে না। সে প্রথমে দেখবে আপনার সামাজিক অবস্থান, উপার্জন, চরিত্র ইত্যাদি ইত্যাদি। এর কারণ, সে তার ভবিষ্যত সম্পর্কে নিশ্চিত হতে চায়। তাহলে বলুন, একজন পুরুষের তুলনায় একজন নারী বেশি চালাক নয়?

এক নতুন গবেষণায় বিজ্ঞানীরাও সে কথাই বলেছেন। তারা বলেছেন, আগে নারীদের তুলনায় পুরুষের আইকিউ বা উপস্থিত বুদ্ধি বেশি ছিল। কিন্তু গত এক শতাব্দীতে তা পাল্টে গেছে। এক শতাব্দী আগে যখন এ নিয়ে গবেষণা হয়েছিল তখনকার চেয়ে এখন নারীরা পুরুষের তুলনায় মাত্র ৫ পয়েন্টে পিছিয়ে আছে। ফলে নারী-পুুরুষের ফারাক কমছেই।

আইকিউ পরীক্ষার জন্য সারা বিশ্বে খুব পরিচিত নাম জেমস ফ্লিন। তাদের গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে। তারা বলেছে, গত একশ বছরে নারী ও পুরুষের আইকিউ বেড়েছে। কিন্তু নারীদের দক্ষতা বেড়েছে বেশি দ্রুত। এর কারণ, আধুনিকতা। আধুনিক বিশ্বের জটিল জীবনধারা আমাদের ব্রেনে প্রভাব ফেলে। এতে আমাদের আইকিউ বেড়ে যায়। কিন্তু নারীদের ক্ষেত্রে সেই দক্ষতা অনেক বেশি বেড়েছে। শিগগিরই এই গবেষণার ফল বই আকারে বের হওয়ার কথা রয়েছে। জেমস ফ্লিন হলেন নিউজিল্যান্ডের ইউনিভার্সিটি অব ওটাগোর পলিটিক্যাল স্টাডিজের এমিরিটাস প্রফেসর।


Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।


*


online partners namaj.info bd news update 24 Add

Read previous post:
জরুরি পথ্য ছোলা

রমজান মাসের অন্যতম প্রধান খাবার ছোলার ডাল বা ছোলা। উচ্চমাত্রার প্রোটিনসমৃদ্ধ খাবার ছোলা। কাঁচা, সেদ্ধ বা তরকারি রান্না করেও খাওয়া...

Close