• Homeopathybd-add-Leaderboar

প্রয়োজনের চাইতে কি আপনার কম ঘুম হচ্ছে ? বুঝে নিন ৫টি লক্ষণে

ad 600x70

কম ঘুম হচ্ছে _insomnia-symptomsরাতের পর রাত ঘুম কম হলে একটু একটু করে ভাঙ্গে স্বাস্থ্য, মেজাজ হয়ে ওঠে খিটখিট। শুধু তাই নয়, আপনার অজান্তেই এসব নির্ঘুম রাত আপনার শরীরে তার ছাপ ফেলে যায়। বিশ্বাস না হলে নিজের শরীরে খুজে দেখুন এই ৫টি লক্ষণ, যা বলে দেয় আপনি যথেষ্ট ঘুমাচ্ছেন না।

১) নিষ্প্রাণ ত্বক
ঘুমের অভাব ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখার ক্ষমতা নষ্ট করে দেয়, ফলে ত্বক হারায় তার সহজাত জৌলুস। ত্বক হয়ে পড়ে রুক্ষ ও শুষ্ক।

২) বলিরেখা
ঘুমের সময়ে শরীর থেকে নিঃসৃত হয় মেলাটোনিন, যা একটি প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট। ঘুম কম হলে মেলাটনিনের নিঃসরণ বাধাপ্রাপ্ত হয়, ত্বকে পড়ে বলিরেখা।

৩) ব্রণের উপদ্রব
ঘুম না হলে শরীর থাকে ক্লান্ত। এতে কর্টিসলের মতো স্ট্রেস হরমোনগুলো বাড়তে থাকে। এদের কারণে এখানে সেখানে ব্রণ উঠতে থাকে।

৪) ফোলা চোখ
কর্টিসল বাড়ার সাথে সাথে শরীরে পানি আসার সম্ভাবনাও বেড়ে যায়। চোখের পাতার ত্বক যেহেতু শরীরের সবচাইতে পাতলা ত্বক, তাই কম ঘুম হবার ফলে সবার আগে চোখের বিশ্রী ফোলাভাব বোঝা যায়।

৫) অতিরিক্ত ওজন
শরীর যদি তার প্রয়োজনমতো ঘুম না পায়, তবে নিঃসরণ করে গ্রেলিন নামের একটি হরমোন। গ্রেলিনের প্রভাবে অতিরিক্ত খিদে পেতে থাকে আপনার। এর পাশাপাশি লেপ্টিন নামক হরমোনের নিঃসরণে সে বাধা দেয়, যার ফলে আমাদের পেট ভরে গেলেও আমরা খেতেই থাকি। ব্যাস, ওজন বাড়তে থাকে অনিয়ন্ত্রতভাবে।

 


Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।


*


online partners namaj.info bd news update 24 Add

Read previous post:
আপনি কি স্মার্ট হতে চান ? তাহলে এই পাঁচটি খাবার খান

স্মার্টনেসের সঠিক সংজ্ঞা দেয়াটা কিন্তু একটু কঠিন। তবে সাধারণভাবে স্মার্ট বলতে আমরা যাদের বুঝি, তা হলো চটপটে আর উপস্থিত বুদ্ধিতে...

Close