• Homeopathybd-add-Leaderboar

পেপসি থেকে ক্যান্সার!

ad 600x70

যেকোন কোমল পানীয় শরীরের জন্য ক্ষতিকর। এর মধ্যে পেপসি অন্যতম। এতে যে রঙ ব্যবহার করা হয় তার উপাদান থেকে ক্যান্সারের ঝুঁকি হতে পারে।

সম্প্রতি ডেইলি মেইলে ওয়াশিংটনভিত্তিক স্বাস্থ্যবিষয়ক প্রভাবশালী লবি গ্রুপ ‘সেন্টার ফর সায়েন্স ইন দ্য পাবলিক ইন্টারেস্ট’ (সিএসপিআই) জানিয়েছে, পেপসিকে রঙিন করতে ব্যবহৃত উপাদানে ক্যান্সারের ঝুঁকি রয়েছে। এ কারণে ক্ষতিকর ওই উপাদানযুক্ত পানীয়সহ অন্যান্য খাদ্যদ্রব্য উৎপাদন বন্ধ করা উচিত। পেপসিতে যে রঙ ব্যবহৃত হয় তার উপাদানে রয়েছে দু’টি রাসায়নিক পদার্থ ‘টু-এমআই’ ও ‘ফোর-এমআই’। এই পদার্থ দুটি ক্যান্সার ঝুঁকির জন্য মারাত্মক।

যুক্তরাষ্ট্রের জাতীয় বিষবিদ্যা বিষয়ক প্রকল্পের (এনটিপি) অধীনে পরিচালিত গবেষণায় ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান এই পদার্থগুলোর ফলে যে ক্যান্সার হয় তার পক্ষে প্রমাণ পাওয়া গেছে। গবেষণাগারে এই দু’টি রাসায়নিক পদার্থের বিষক্রিয়ায় ইঁদুরের ফুসফুস ও যকৃতে ক্যান্সার অথবা থাইরয়েড ক্যান্সার অথবা লিউকেমিয়া হওয়ার কারণ হিসেবে শনাক্ত করা হয়েছে।


Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।


*


 
homeopathy.com.bd
online partners namaj.info bd news update 24 Add

Read previous post:
কাকে বিয়ে করবেন? জেনে নিন পাত্রী খোঁজের গাণিতিক সূত্র

সম্প্রতি জেনেভা স্কুল অব বিজনেসের গবেষকরা দাবি করেছেন, তারা আদর্শ পাত্রী খুঁজে বের করার গাণিতিক সূত্র উদ্ভাবন করেছেন। গবেষকদের মতে,...

Close