• Homeopathybd-add-Leaderboar

জলপাইয়ের স্বাস্থ্যগত গুণাগুন

ad 600x70

জলপাইয়ের স্বাস্থ্যগত গুণাগুনখাবার হিসেবে আমরা সবাই কমবেশি জলপাই কিংবা জলপাইয়ের তেল খেয়ে থাকি। জলপাইয়ের রয়েছে বহুবিধ উপকারিতা। খাবার কিংবা ঔষধ দুভাবেই জলপাইকে চালিয়ে দেয়া যায়। সম্প্রতি একদল গবেষক গবেষণা শেষে জলপাইয়ের সাত ধরণের উপকারিতার কথা বলেছেন। আসুন জেনে নেই, জলপাইয়ের স্বাস্থ্যগত সাতকাহন।

সুস্থ্য হৃদযন্ত্রের জন্য
যখন কোন মানুষের শরীরের রক্তে ফ্রি র‌্যাডিকেল অক্সিডাইজড কোলেস্টেরেলের মাত্রা বেড়ে যায় তখন হার্টঅ্যার্টাকের ঝুঁকি থাকে। জলপাইয়ের তেল হার্টঅ্যার্টাকের ঝুঁকি কমায়। জলপাইয়ের এ্যান্টিঅক্সিডেন্ট রক্তের কোলেস্টেরেলের মাত্রা কমায়।ফলে কমে যায় হৃদরোগের ঝুঁকি।হৃদযন্তের যত্নে কাজ করে জলপাই।

ক্যান্সার প্রতিরোধে
কালো জলপাই ভিটামিনের ই এর ভালো উৎস। যা কিনা ফ্রি র‌্যাডিকেলকে ধ্বংস করে। ফলে শরীরের অস্বাভাবিক ওজন নিয়ন্ত্রনে থাকে। শুধু তাই নয়, জলপাইতে আছে মনোস্যাটুরেটেড ফ্যাট। জলপাইয়ের ভিটামিন ই কোষের অস্বাভাবিক গঠনে বাধা দেয়। ফলে ক্যান্সার হওয়ার ঝুঁকি কমে।
ত্বক ও চুলের যত্নে
কালো জলপাইয়ের তেল আছে ফ্যাটি এসিড ও এ্যান্টি অক্সিডেন্ট যা কিনা ত্বক ও চুলের যত্নে কাজ করে। জলপাইয়ের ভিটামিন ই ত্বকে মসৃনতা আনে। চুলের গঠনকে আরও মজবুত করে। ত্বকের ক্যানসারের হাত থেকেও বাঁচায় জলপাই। সূযের অতিবেগুনি রশ্নির কারণে ত্বকের যে ক্ষতি হয় তা রোধ করে জলপাই।

হাড়ের ক্ষয়রোধ করে
জলপাইয়ের মনোস্যাটুরেটেড ফ্যাটে থাকে এন্টি ইনফ্লামেটরি। আছে ভিটামিন ই ও পলিফেনাল। যা কিনা অ্যাজমা ও বাত-ব্যাথা জনির রোগের হাত থেকে বাঁচায়। বয়স জনিত কারণে অনেকেরই হাড়ের ক্ষয় হয়। হাড়ের ক্ষয়রোধ করে জলপাইয়ের তেল।

পরিপাকক্রিয়ায় সাহায্য করে
নিয়মিত জলপাই খেলে কোলন ক্যান্সারের ঝুঁকি কমে।খাবার পরিপাকক্রিয়ায় সাহায্য করে জলপাই।শুধু তাই নয়, গ্যাস্টিক ও আলসারে হাত থেকেও বাঁচায় জলপাই।জলপাইয়ের তেলে প্রচুর পরিমানে ফাইবার থাকে। যা বিপাক ক্রিয়ায় সাহায্য করে।

আয়রনের ভালো উৎস
কালো জলপাই আয়রনের ভালো উৎস। রক্তের লোহিত কনিকা অক্সিজেন পরিবহন করে। কিন্তু শরীরে আয়রনের অভাব হলে শরীরে অক্সিজেনের অভাব দেখা দেয়। ফলে শরীর হয়ে পরে দূর্বল। আয়রন শরীরের অ্যানজাইমকে চাঙ্গা রাখে।

চোখের যত্নে
জলপাইয়ে ভিটামিন এ পাওয়া যায়। ভিটামিন এ চোখের জন্য ভালো। যাদের চোখ আলো ও অন্ধকারে সংবেদনশীল তাদের জন্য ঔষধের কাজ করে জলপাই।


Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।


*


online partners namaj.info bd news update 24 Add

Read previous post:
শীতকালে পায়ের গোড়লী ফাটা এবং ঘরোয়া সমাধান

পা ফাটা সমস্যাটি অনেক সাধারণ একটি সমস্যা। পায়ের গোড়ালিতে ফেটে যাওয়ার সমস্যায় ঝামেলায় পড়েন অনেকেই। এই সমস্যাটি খুব বেশি মারাত্মক...

Close