• Homeopathybd-add-Leaderboar

কাপড়ের দাগ তোলার সবচাইতে সহজ পদ্ধতি

ad 600x70

কাপড়ের দাগ তোলার সবচাইতে সহজ পদ্ধতি_dress-spotপছন্দের কোনো পোশাকে দাগ পড়ে গেলে আমাদের মন খারাপ হয়ে যায় এটাই স্বাভাবিক। আর যদি দাগটি তোলা না যায় তাহলে মন আরও খারাপ হয়ে যায়। কারণ দাগ পড়ে যাওয়া কাপড়টিই বাতিল করে দিতে হয় তখন। কিন্তু দাগ তোলার পদ্ধতি জানা থাকলে মোটেও বাতিল করে দিতে হবে না পছন্দের পোশাকটি। আজকে জেনে নিন কাপড় থেকে বিভিন্ন রকমের দাগ তোলার সহজ কিছু পদ্ধতি।

১) চা, কফি, জুস, সফট ড্রিংকসের দাগ তোলার পদ্ধতি

প্রথমে কাপড়টি মিনিট দশেক পানিতে ভালো করে ভিজিয়ে রাখুন। এরপর কাপড় ধোয়ার সাবান বা লিক্যুইড ডিটারজেন্ট বা ডিজারজেন্টের পেস্ট তৈরি করুন পানির সাহায্যে। এরপর এই পেস্টটি কাপড়ের দাগের উপর লাগিয়ে রাখুন। হালকা শুকিয়ে উঠলে কাপড়টি গরম পানিতে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে।

২) চকলেটের দাগ তোলার পদ্ধতি

প্রথমেই কাপড়ে যদি চকলেট লেগে থাকে তা যতোটা সম্ভব তুলে ফেলার চেষ্টা করুন। এরপর ডিটারজেন্ট মেশানো গরম পানিতে কাপড়টি ভিজিয়ে রাখুন। যদি এরপরও বাদামী দাগ থেকে যায় কাপড়ে তাহলে পানিতে সামান্য স্যানিটাইজার মিশিয়ে আরও খানিকক্ষণ ভিজিয়ে রাখুন। এরপর গরম পানি দিয়েই কাপড় ধুয়ে নিন।

৩) মেকআপের দাগ তোলার পদ্ধতি

মেকআপের দাগ যদি কাপড়ে পড়ে থাকে তাহলে সামান্য পানিতে ডিটারজেন্ট মিশিয়ে পেস্ট তৈরি করে দাগের উপরে লাগিয়ে রাখুন। এরপর শুকিয়ে উঠলে নরম করে ঘষে তুলে ফেলুন। দাগ উঠে যাবে।

৪) তেলের দাগ তোলার পদ্ধতি

একটি টিস্যু পেপারের সাহায্যে কাপড় থেকে বাড়তি তেল শুষে নিন ভালো করে। এরপর কাপড়টি পানি দিয়ে ভিজিয়ে নিয়ে এতে লিক্যুইড ডিটারজেন্ট বা ডিটারজেন্টের পেস্ট তৈরি করে লাগিয়ে রাখুন ১৫-২০ মিনিট। এরপর গরম পানিতে ভালো করে ধুয়ে নিন।

৫) ঘামের দাগ তোলার পদ্ধতি

১/৪ মগ পানিতে ৪ টেবিল চামচ বেকিং সোডা দিয়ে মিশ্রন তৈরি করুন। এই মিশ্রণটি কাপড়ের ঘামের দাগের অংশে ভালো করে লাগিয়ে নিন এবং একটি পুরোনো টুথব্রাশ দিয়ে ঘষে নিন। ১ ঘণ্টা এভাবেই কাপড়টি রেখে মিশ্রণটি সেট হতে দিন। এরপর সাধারণ নিয়মে কাপড় ধুয়ে ফেলুন। শুকিয়ে গেলে ঘামের দাগ একেবারেই থাকবে না কাপড়ে।

মনে রাখুনঃ

* কাপড় ধোয়ার আগে কাপড়ের দাগ তোলার চেষ্টা করবেন। একবার ধুয়ে শুকিয়ে ফেললে দাগ বসে যাবে।

* যতোটা সময় বেশি দাগটি কাপড়ে রেখে দেবেন ততোটা কঠিন ভাবে দাগটি কাপড়ে বসে যাবে।

* মেকআপের মধ্যে নেলপলিশের দাগ কাপড় থেকে তোলা একধরণের অসম্ভব একটি কাজ। সুতরাং অল্প দাগ হলে সেভাবেই রেখে দেয়া ভালো।

* ঘামের দাগযুক্ত কাপড় গরম পানিতে কখনোই ধোবেন না। এতে করে কাপড়ের ঘামের দাগ আরও বেশি বসে যায়।


Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।


*


 
homeopathy.com.bd
online partners namaj.info bd news update 24 Add

Read previous post:
যে ৮ টি তথ্য ছেলেদের সম্পর্কে মেয়েরা একেবারেই জানেন না

মেয়েদের প্রশ্ন করছি, আপনার ভালোবাসার মানুষটি সম্পর্কে আপনি কতোটুকু জানেন? অনেকেই উত্তরে বলতে পারেন খুব বেশি নয়, আবার অনেকে বলবেন,...

Close