• Homeopathybd-add-Leaderboar

আমাদের দৈনিক কতটুকু চিনি খাওয়া উচিত ?

ad 600x70

আমাদের দৈনিক কতটুকু চিনি খাওয়া উচিত _how-much-sugarঅনেকেই চিনি খেতে ভালবাসেন। এর মিষ্টি স্বাদ প্রায় সবার প্রিয়। কিন্তু অতিরিক্ত চিনি খাওয়া মোটেই ভাল নয়। মাত্রাতিরিক্ত চিনি শরীরের জন্য নানা বিপর্যয় ডেকে আনতে পারে। তাই আমাদের জানা প্রয়োজন যে প্রতিদিন কতটুকু চিনি আমরা খেতে পারি।

আমেরিকান হার্ট এসোসিয়েশন মহিলাদের প্রতিদিন অনধিক ১০০ ক্যালরি (২৫ গ্রাম) এবং পুরুষদের অনধিক ১৫০ ক্যালরি (৩৫.৭ গ্রাম) চিনি খাবার পরামর্শ দিয়েছেন। এক চা-চামচ চিনিতে থাকে ১৬ ক্যালরি। তাই মহিলারা সর্বোচ্চ সাড়ে ৬ চা-চামচ এবং পুরুষের ক্ষেত্রে সর্বোচ্চ সাড়ে ৯ চা-চামচ খাওয়া যেতে পারে। তবে এই হিসাব অন্যান্য খাবার যেমন পানিয়, ফাস্ট ফুড, বিভিন্ন তরকারী এবং অন্যান্য খাবারে ব্যবহৃত চিনি সহ।

মার্কিনরা গড়ে প্রতিদিন ২২ চা চামচ চিনি খান। এই বাড়তি চিনি তাদের পেটে যায় রান্নায় ব্যবহূত উচ্চ ফ্রাকটোজ যুক্ত কর্ণ সিরাপ, প্রক্রিয়াজাত খাবার, চা বা কফি মিষ্টি করতে ব্যবহূত চিনি প্রভৃতি থেকে। বাড়তি চিনি শরীরে আরো জমা হয় ঠান্ডা পানীয় থেকে। এক ক্যান সোডা পানিতে থাকে ৮ চা চামচ চিনি বা ১৩০ ক্যালরি। প্রত্যেক কোলাতে সাধারণত: এই পরিমাণ চিনি থাকে।

মাত্রাতিরিক্ত এই চিনি গ্রহণের ফলশ্রুতিতে দেহ যেমন স্থূল হয় তেমনি এটা উচ্চ রক্তচাপ, হূদরোগ এবং সন্ন্যাস রোগের সঙ্গেও সংশ্লিষ্ট। সুতরাং নিরোগ দেহ ও জীবন দীর্ঘায়িত করতে চাইলে পরিমিত পরিমাণে চিনি খাওয়ার অভ্যাস করুন।

তথ্যসূত্র: ইত্তেফাক


Leave a comment

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।


*


 
homeopathy.com.bd
online partners namaj.info bd news update 24 Add

Read previous post:
দাঁত আঁকাবাঁকা হলে কি করবো ?

সুন্দর হাসির পূর্ব শর্ত হলো সুন্দর দাত। তাই আমরা সবাই চাই ঝকঝকে মুক্তার মতো দাত । কিন্তু প্রায়ই দেখা যায়...

Close